ডিজনি প্লাস স্ট্রিমিং সার্ভিস রিভিউ - Disney Plus Review

Disclosure: This content is reader-supported, which means that if you click on some of our links. then we may earn a commission

ডিজনি প্লাস স্ট্রিমিং সার্ভিস রিভিউ

অবশেষে জল্পনাকল্পনা শেষে ডিজনি নিয়ে আসল নিজেদের ফ্যামিলি ফ্রেন্ডলি অনলাইন স্ট্রিমিং সার্ভিস Disney Plus । এর পাশাপাশি ম্যাচিউরড কনটেন্ট এর জন্য আলাদাভাবে ‘হুলু’ নামের আরেকটি স্ট্রিমিং সার্ভিস চালু করা হয়েছে । যদিও ‘হুলু’ নামের স্ট্রিমিং সার্ভিস ২০০৮ থেকে চালু রয়েছে । ডিজনি প্লাস স্ট্রিমিং সার্ভিসে ডিজনি এর সকল মুভি ও টিভি সিরিজ স্ট্রিম করা যাবে ।

ডিজনি প্লাস স্ট্রিমিং সার্ভিস রিভিউ - Disney Plus Streaming Service Review
( IMAGE CREDIT: COURTESY OF DISNEY )

২০১৬ সালে ব্যামটেক নামের একটি কোম্পানি কিনে নেয় ডিজনি। এর মাধ্যমে তারা তাদের স্পোর্টস (ESPN+) স্ট্রিমিং সার্ভিস চালু করে । ১০ বছরের চেয়েও বেশি সময় স্ট্রিমিং মার্কেটের আধিপত্য বজায় রেখেছে নেটফ্লিক্স। তাই নেটফ্লিক্স এর আধিপত্য হটাতে ২০১৭ সালে ডিজনি সিএইও বব আইগার ডিজনি এর নিজস্ব মুভি স্ট্রিমিং সার্ভিসের ঘোষণা দেয় । অন্যদিকে ডিজনি ভিডিও স্ট্রিমিং মার্কেটে নিজেদের শক্ত অবস্থান তৈরি করতে একাধিক কোম্পানি কিনে নেয় । বিশেষ করে ২০১৮ সালে 20th Century Fox কে কিনে নিয়ে তারা এই স্ট্রিমিং মার্কেটের যুদ্ধে নিজেদের ভীত মজবুত করে ।

অন্যদিকে 20th Century Fox কে কিনে নেওয়ার ফলে মার্ভেলের একাধিক সুপারহিরো টিম নিজেদের কাছে ফেরত পায়। যার মাধ্যমে ডিজনি একাধিক টিভি সিরিজ এবং সিনেমা তৈরি করতে পারবে । এছাড়াও ফক্সের কাছে থাকা অনেকগুলি ফ্যামিলি ফ্রেন্ডলি ফ্রাঞ্চাইজগুলি রিবুট করবে ডিজনি। যেমন: হোম অ্যালন কিংবা ডাইরি ওফ এ উইম্পি কিড এর মত জনপ্রিয় সিনেমা ।

ডিজনি একটি ফ্যামিলি ফ্রেন্ডলি কোম্পানি হওয়ার ফলে ২০১৭ তে যখন এর নিজস্ব স্ট্রিমিং সার্ভিসের ঘোষণা দেয় । তখন থেকেই ধারনা করা হয় এটি একটি ফ্যামিলি ফ্রেন্ডলি সার্ভিস হবে। এই সার্ভিসে আপনি কোন ভাবেই ম্যাচিউর কনটেন্ট দেখতে পাবেন না । ২০১৮ তে এর নাম দেওয়া হয় ডিজনি + বা ডিজনি প্লাস ।

ডিজনি প্লাস যেদিন আসছে

আগামী ১২ নভেম্বর ২০১৯ এ আসবে ডিজনি+ সার্ভিস। এর আগে নেদারল্যান্ডস এ পরিক্ষামুলক ভাবে চালু করা হয় ডিজনি+ সার্ভিস । প্রাথমিক ভাবে চালু করার সময় ডিজনি প্লাসে কি ধরনের কনটেন্ট পাওয়া যাবে তার ধারনা পাওয়া যায় ।

ডিজনি প্লাস এর কনটেন্ট লাইব্রেরি কত

ডিজনি এর নিজস্ব একটি প্রোগ্রাম আছে যেটাকে ‘ডিজনি ভল্ট’ বলে। এই ক্যাম্পেইন এর মাধ্যমে ডিজনি তাদের পুরনো সকল সিনেমা এর রিলিজ বন্ধ করে রাখে ১০ থেকে ১৫ বছর এর জন্য । “ডিজনি ভল্ট” এ প্রায় ৫০০ এর কাছাকাছি সিনেমা রয়েছে । এছাড়াও ডিজনি এর অধীনস্থ অন্যান্য কোম্পানির সবমিলিয়ে প্রায় ১০ হাজার এপিসোড টিভি সিরিজ দেখতে পাওয়া যাবে। ডিজনি প্লাস এর অরিজিনাল কনটেন্ট লাইব্রেরি লিস্ট পড়ে নিন।

এছাড়াও ডিজনি প্লাস অ্যাপের জন্য ডিজনি একাধিক অরিজিনাল কন্টেন্ট তৈরির ঘোষণা দিয়েছে । যেমন: Star Wars: The Mandalorian, ফরকি আস্ক এ কুয়েশন সহ মার্ভেল স্টুডিও এর কয়েকটি টিভি সিরিজ ।

যদিও ওই সিরিজগুলি এখনি দেখা যাবে না। এর জন্য প্রায় ২০২০ এর শেষ কিংবা ২০২১ এর শুরুর দিকে পাওয়া যাবে । বর্তমানে শুধু মাত্র দ্যা ম্যান্ডোলরিয়ান প্রচারিত হচ্ছে । তবে নেটফ্লিক্স এর মতো একেবারে সকল এপিসোড প্রচার করা হবে না । যেমন আগামী মার্চে মুক্তি পেতে যাওয়া Ozark Season 3 এর সকল এপিসোড একেবারে প্রচার করা হবে । যেখানে ডিজনি প্লাসে প্রতি সপ্তাহে একটি করে এপিসোড প্রচার হচ্ছে । বিস্তারিত আমাদের ম্যান্ডোলরিয়ান এর সকল পর্ব প্রচারের সমসুচি দেখে নিন ।

ডিজনি প্লাস এর মাসিক সাবস্ক্রিপশন চার্জ কত

ডিজনি প্লাস এর মাসিক সাবস্ক্রিপশন চার্জ মাসিক মাত্র $৬.৯৯ ডলার অথবা বাৎসরিক $৬৯.৯৯ ডলার । ডিজনি প্লাস এর প্রতিদ্বন্দ্বী নেটফ্লিক্সের বর্তমান মাসিক চার্জ প্রায় ১৩ ডলার এবং এইচবিও ম্যাক্স এর মাসিক চার্জ ১৫ ডলার । যার ফলে এই প্রতিযোগিতায় ডিজনি এগিয়ে রয়েছে । অন্যদিকে অ্যাপল এর অ্যাপল টিভি+ সার্ভিসের মাসিক চার্জ মাত্র ৪.৯৯ ডলার । অন্যদিকে অ্যাপল এর অ্যাপল টিভি প্লাস সার্ভিসের মাসিক চার্জ মাত্র ৪.৯৯ ডলার । তবে Apple TV Plus স্ট্রিমিং সার্ভিসে হাতে গোনা কিছু কনটেন্ট থাকায় ডিজনি এর সাথে স্ট্রিমিং যুদ্ধে পিছিয়ে রয়েছে অ্যাপল টিভি প্লাস

ডিজনি প্লাস এর বান্ডেল অফার

ডিজনি এর আরো দুটি স্ট্রিমিং সার্ভিস হুলু এবং espn+ সার্ভিসের সাথে বান্ডেল অফার রয়েছে । এই অফারে গ্রাহকেরা মাত্র $ ১৩ ডলার খরচ করে Disney+ , hulu, espn+ সাবস্ক্রিপশন করতে পারবেন । আলাদাভাবে একটি একটি করে সাবস্ক্রাইব করলে খরচ হত প্রায় $১৮ ডলার । অন্যদিকে যুক্তরাষ্ট্র এর ভেরিজন গ্রাহকেরা এক বছরের বিনামূল্যের সাবস্ক্রিপশন পাবেন । এছাড়াও একবারে তিন বছরের জন্য যদি আপনি ডিজনি+ এ সাবস্ক্রিপশন করেন, তাহলে আপনি $১৫০ এর বেশি অর্থ বাঁচাতে পারবেন ।

ডিজনি প্লাস বর্তমানে যেদেশে চালু রয়েছে

Disney+ সার্ভিসটি বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা এবং নেদারল্যান্ডস এ বর্তমানে চালু রয়েছে। কনটেন্ট লাইসেন্স জটিলতার কারনে আপাতত এই তিনটি দেশেই সীমাবদ্ধ রয়েছে ডিজনি+ । এই তিনটি দেশ ছাড়াও ইউরোপ এর কিছু দেশে আগামী বছরের মার্চে চালু হবে । বিস্তারিত নিচে দেওয়া আছে ।

Disney+ অন্যান্য যে দেশগুলিতে চালু হবে

ইউরোপ এর কয়েকটি দেশে আগামী ৩১ শে মার্চ ২০২০ এ ডিজনি+ স্ট্রিমিং সার্ভিস চালু হবে । এর মধ্যে যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেন অন্যতম । এর পাশাপাশি পৃথিবীর অন্যান্য দেশে ডিজনি+ সার্ভিসটি পৌঁছে যাবে ২০২২ সালের মধ্যে । তবে সাউথ এশিয়ায় বিশেষ করে ভারতে ডিজনি এর অধিনে থাকা হটস্টার অ্যাপের জনপ্রিয়তার কারনে হয়ত ডিজনি+ অ্যাপ আসবে না । এর বদলে ডিজনি+ এর অরিজিন কনটেন্ট গুলি Hotstar অ্যাপে দেখা যাবে ।

Disney+ একাউন্ট এবং প্রোফাইল ব্যাবহার

Disney+ সার্ভিসে আপনি একটি একাউন্ট দিয়ে পুরো পরিবার ব্যাবহার করতে পারবেন । কারন এখানে, একটি একাউন্ট এর মধ্যে ৭টি আলাদা প্রোফাইল তৈরি করা যাবে । শুধু তাই নয় ভিন্ন ভিন্ন ১০টি ডিভাইসের মাধ্যমে ৪ জন একসাথে এক সময়ে Disney+ এ স্ট্রিম করতে পারবে । যার ফলে একটি একাউন্ট এর মাধ্যমেই পুরো পরিবার কভারেজ করতে পারবেন ।

অন্যদিকে একসাথে চারটি ডিভাইসে সকল কন্টেন্ট স্ট্রিম করা যাবে । সেইসাথে সর্বোচ্চ চারটি ডিভাইসে ডিজনি প্লাস এর অনুষ্ঠান অফলাইন এ রাখা যাবে । এর ফলে আপনি যখন ম্যালিফেসেন্ট: মিসট্রেস অফ এভিল সিনেমাটি দেখবেন, তখন আপনার পরিবারের অন্য কেউ ফ্রোজেন ২ সিনেমাটি দেখতে পারবে ।

Disney+ যে ডিভাইসে সাপোর্ট করবে

আপনি আপনার কম্পিউটার এ ওয়েব ব্রাউজার এ ব্যাবহার করতে পারবেন ডিজনি প্লাস । সেই সাথে আপনি যদি উইন্ডোজ ১০ এর ব্যাবহারকারি হন তাহলে মাইক্রোসফট এর উইন্ডোজ স্টোরে ডিজনি প্লাস অ্যাপটি ডাওনলোড করে নিতে পারবেন । এর ফলে আপনি চাইলে যেকোন কনটেন্ট অফলাইন এ রাখতে পারবেন । মানে আপনার কোন পছন্দের সিরিজ বা সিনেমা আপনি পরে কোন সময়ে দেখতে চাইলে তা ডাওনলোড করে রাখতে পারবেন ।

অ্যাপল এর তৈরি প্রায় সকল পণ্যে এবং গুগল এর অ্যান্ডোরিড ডিভাইসে চলবে ডিজনি প্লাস। অ্যামাজন এর তৈরি ফায়ার ডিভাইস এর পাশাপাশি রকু স্ট্রিমিং ডিভাইসেও সাপোর্ট করবে । এছাড়াও পুরনো স্মার্ট টিভি এবং গেমিং কনসোল প্লে স্টেশন এবং এক্সবক্স এ চলবে ডিজনি প্লাস ।

Disney+ এর গ্রাহক সংখ্যা কত

Disney+ এর গ্রাহক সংখ্যা হিসেবে প্রাথমিক ভাবে মাত্র ২৪ ঘন্টায় প্রায় ১কোটি বা দশ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার ছাড়িয়েছে । এমনটাই বলা হয়েছে ভ্যারাইটির একটি রিপোর্ট এ । তবে ডিজনি এখানে খোলাসা করেনি শুধুমাত্র ২৪ ঘন্টায় কতজন রেজিস্ট্রেশন করেছে । যেহেতু রেজিস্ট্রেশন চালু হয়েছে প্রায় মাস খানেক হল সেক্ষেত্রে অনেক গ্রাহক আগেই ডিজনি প্লাসে যোগ দিয়েছিল ।

এর ফলে মাত্র ২৪ ঘন্টায় ১০ মিলিয়ন ইউজার রেজিস্ট্রেশন করেছে এইটা ধারণা মাত্র । যদিও Disney+ এর প্রতিদ্বন্দ্বী নেটফ্লিক্স এর সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১৫৮+ মিলিয়ন । যার ফলে এখনি বলা যাচ্ছে না কে এই স্ট্রিমিং যুদ্ধে জয়ী হবে ।

ডিজনি প্লাস হ্যাক করে Disney Plus গ্রাহকের একাউন্ট চুরি

ডিজনি প্লাস এর চালুর এক মাস হতে না হতেই এটি সমালোচনার মধ্যে পড়ে । কয়েকটি পত্রিকায় কিছু অনুসন্ধানীমুলুক খবর প্রকাশিত হয় । যেখানে বলা হয় ডিজনি প্লাস এর গ্রাহকের একাউন্ট ২ থেকে ৩ ডলারে বিক্রি হচ্ছে । যার ফলে অনেক গ্রাহকের একাউন্ট লকড হয়ে যাচ্ছে কিংবা অনেকেই লগিন করতে পারছেনা । এর ফলে অনেকেই ধারনা করে ডিজনি প্লাস হ্যাক করা হয়েছে ।

তবে ডিজনি কর্তৃপক্ষ একটি স্টেটমেন্ট এ জানায়: যে এর আগে অন্যান্য ওয়েবসাইট এ তৈরিকৃত একাউন্ট এ একই ইমেইল এবং পাসওয়ার্ড ব্যাবহার করায় এই ঘটনা ঘটছে । এর ফলে হ্যাকাররা সহজেই সেই তথ্যাদি দিয়ে ডিজনি প্লাস একাউন্ট এ লগিন করে বর্তমান পাসওয়ার্ড পরিবর্তন করতে পারছে । এই ঘটনার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত । ভবিষ্যৎ এ এইরকম ঘটনা যেন না ঘটে তার জন্য আমরা খুব জলদিই টুস্টেপ ভেরিফিকেশন চালু করব ।

Disney+ এর সমালোচনা

ডিজনি এর স্ট্রিমিং সার্ভিস চালুর পর থেকেই সমালোচনায় জড়িয়ে ছিল ডিজনি প্লাস । বিশেষ করে অনেক গ্রাহক একসাথে ডিজনি + ব্যাবহার করতে এবং লগিন করায় এটি ক্রাশ করে । যার ফলে অনেক ব্যাবহারকারি এটিতে ঢুকতে পারছিল না । অন্যদিকে যারা ঢুকতে পেরেছিল তারা সমালোচনা করছিল যে এটিতে কন্টিনিউ ওয়াচিং ফিচার নেই ।

এই ফিচারের মাধ্যমে ব্যাবহারকারি যেখান থেকে একটি মুভি কিংবা সিরিজ বন্ধ করেছিল, পরবর্তীকালে সেখান থেকে পুনরায় দেখতে পারবে । কিন্তু ডিজনি প্লাস লঞ্চের সময় এই ফিচার না থাকায় ব্যাবহারকারিদের কে সেই মুভি বা সিরিজকে নতুন দেখতে হচ্ছিল । যদিও এই ফিচার পরবর্তীতে আপডেট এর মাধ্যমে যোগ করে দেওয়া হয় ।


ডিজনি+ স্ট্রিমিং সার্ভিস রিভিউ

Disney+ Streaming Service Review

ডিজনি প্লাস স্ট্রিমিং সার্ভিস রিভিউ

Disney Plus Review
Disclosure: This post May contains affiliate links that support our Blog. When you purchase something after clicking an affiliate link, we may receive a commission. Also Note That We Are Not Responsible For Any Third-party Websites Link Contents
MD: Ashikur Rahman

আমি একজন মুভি ও সিরিজ লাভার। সুপারহিরো জেনরে আমি মার্ভেল ও ডিসি সকলের তৈরী সিনেমাই পছন্দ করি দেখতে। আমার ব্লগ সাইটঃ www.Tvhex.Com চাইলে আমাকে ফেসবুক ও টুইটারে ফলো করতে পারেন। facebook twitter

Previous Post Next Post